বাংলাদেশের আয়তন কত- ২০২১

বাংলাদেশের আয়তন কত- ২০২১; বাংলাদেশের আয়তন গতানুগতিক ভাবে পরিবর্তন হয়ে আসছে। আয়তন পরিবর্তন হওয়ার অন্যতম কারণ হচ্ছে গত ২০ বছরে ৫০ বারের অধিক নতুন দ্বীপ জেগে উঠেছে। বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মধ্যে একটি সার্বভৌম রাষ্ট্র। বাংলাদেশের সাংবিধানিক নাম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ। বাংলাদেশের রাজধানীর নাম ঢাকা। বাংলাদেশের পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ, উত্তরে পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয়, পূর্ব সীমান্তে আসাম, ত্রিপুরা ও মিজোরাম, দক্ষিণ-পূর্ব সীমান্তে মায়ানমারের, চিন ও রাখাইন রাজ্য এবং দক্ষিণ উপকূলের দিকে বঙ্গোপসাগর অবস্থিত। ভৌগোলিকভাবে পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপের সিংহভাগ অঞ্চল জুড়ে বাংলাদেশ ভূখণ্ড অবস্থিত।

বাংলাদেশের কক্সবাজার সমুদ্র সৈকতটি পৃথিবীর দীর্ঘতম অখন্ডিত সমুদ্র সৈকত যার দৈর্ঘ্য ১২০ কিঃমিঃ। বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য সুন্দরবন। বাংলাদেশ নদীমাতৃক দেশ। বাংলাদেশ ভূখণ্ডের উপর দিয়ে বয়ে গেছে মোট ৫৭টি নদী। বাংলাদেশের উত্তর-পূর্বে ও দক্ষিণ-পূর্বে টারশিয়ারি যুগের পাহাড় ছেয়ে গেছে।

বাংলাদেশের আয়তন 2021

বাংলাদেশের আয়তন কত- ২০২১  এ নিয়ে গবেষনায় দেখা গেছে নতুন দ্বীপ সমূহের মোট আয়তন হতে পারে ১৬০০ বর্গ কিলোমিটার। ১,৪৭,৬১০ বর্গ কিলোমিটার এর সাথে ১৬০০ বর্গ কিলোমিটার যুক্ত করলে বর্তমানে  বাংলাদেশের আয়তন ১,৪৯,২১০ বর্গ কিলোমিটার (প্রায়)। ভারত থেকে পাওয়া ২৮,৪৬৭ এবং মিয়ানমার থেকে পাওয়া ৭০,০০০ বর্গ কিলোমিটার সমুদ্র সীমা সহ বাংলাদেশের মোট আয়তন হতে পারে ২,৪৭,৬৭৭ বর্গ কিলোমিটার (প্রায়)। তবে সরকারি ভাবে এখনো সঠিকভাবে নির্ধারণ করা হয়নি তাই ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার গননা করা হয়। নতুন দ্বীপ সৃষ্টির ফলে বাংলাদেশের আয়তন প্রতিনিয়ত বৃদ্ধি হচ্ছে।

বাংলাদেশের ভৌগোলিক অবস্থান ২০°৩৪´ উ থেকে ২৬°৩৮´ উ অক্ষাংশ এবং ৮৮°০১´ পূ থেকে ৯২°৪১´ পূ দ্রাঘিমাংশ পর্যন্ত বিস্তৃত। পূর্ব-পশ্চিমে সর্বোচ্চ বিস্তৃতি ৪৪০ কিলোমিটার এবং উত্তর-উত্তর পশ্চিম থেকে দক্ষিণ-দক্ষিণ পূর্ব প্রান্ত পর্যন্ত সর্বোচ্চ বিস্তৃতি ৭৬০ কিলোমিটার। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে এখানে ক্লিক করুন

দক্ষিণ এশিয়ার দীর্ঘতম দুটি নদী গঙ্গা ও ব্রহ্মপুত্র যেখানে বঙ্গোপসাগরে মিশেছে সেখানেই কালের পরিক্রমায় গড়ে ওঠে পৃথিবীর বৃহত্তম এই ব-দ্বীপ। এই গঙ্গা-ব্রহ্মপুত্র মোহনা অঞ্চলে প্রায় ৩০০০ বছর বা তারও পূর্ব থেকে যে জনগোষ্ঠীর বসবাস। ইতিহাসের নানান চড়াই উৎরাই পার করে বর্তমানের স্বাধীন রাষ্ট্র “বাংলাদেশ” হিসেবে রূপ নিয়েছে।

ভৌগোলিক দিক থেকে বাংলাদেশের অবস্থান দক্ষিণ এশিয়ায়, ভারত ও মিয়ানমারের মাঝখানে। এর ভূখণ্ড ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। বাংলাদেশের ভূখণ্ডগত সমুদ্রসীমা ২২.২২ কিলোমিটার এবং অর্থনৈতিক সমুদ্রসীমা উপকূল থেকে ৩৭০.৪০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। বাংদেশে সংস্কৃতির বিভিন্ন ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

বাংলাদেশের পশ্চিম, উত্তর, আর পূর্ব সীমান্ত জুড়ে রয়েছে ভারত। ভারতের ৫টি রাজ্য (পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয়, ত্রিপুরা এবং মিজোরাম) এর সাথে বাংলাদেশের আন্তঃর্জাতিক সীমানা রয়েছে। বাংলাদেশের পশ্চিমে রয়েছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য, উত্তরে পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয় রাজ্য এবং পূর্বে রয়েছে আসাম, ত্রিপুরা ও মিজোরাম।

বাংলাদেশের স্থল সীমান্তরেখার দৈর্ঘ্য ৪,২৪৭ কিলোমিটার যার ৯৪ শতাংশ ভারতের সাথে এবং অবশিষ্ট ৬ শতাংশ মিয়ানমারের সাথে। বাংলাদেশের সমুদ্রতটরেখার দৈর্ঘ্য ৫৮০ কিলোমিটার। বাংলাদেশের দক্ষিণ-পূর্বাংশের কক্সবাজার পৃথিবীর দীর্ঘতম অনবচ্ছিন্ন সমুদ্র সৈকতগুলোর অন্যতম।

বাংলাদেশের উচ্চতম স্থান দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে পার্বত্য চট্টগ্রামের মোডক পর্বত, সমুদ্রতল থেকে যার উচ্চতা ১,০৫২ মিটার বা ৩,৪৫১ ফুট এবং সর্বোচ্চ শৃঙ্গ “বিজয়” (তাজিং ডং)-এর উচ্চতা ১,২৮০ মিটার যা রাঙ্গামাটি জেলার সাইচল পর্বত সারির অন্তর্ভূক্ত।

বঙ্গোপসাগর উপকূলে দেশের দক্ষিণ-পশ্চিম কোণের অনেকটা অংশ জুড়ে সুন্দরবন অবস্থিত, যা বিশ্বের অন্যতম বৃহত্তম ম্যানগ্রোভ বন। এখানে রয়েছে রয়েল বেঙ্গল টাইগার (বাঘ), চিত্রল হরিণ সহ নানা ধরনের প্রাণী রয়েছে।

বাংলাদেশের আয়তন 2021

বাংলাদেশ ৮টি প্রশাসনিক বিভাগে বিভক্ত। এগুলো হলো: ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর এবং ময়মনসিংহ। প্রতিটি বিভাগে রয়েছে একাধিক জেলা। বাংলাদেশের মোট জেলার সংখ্যা ৬৪টি। জেলার পর্যায়ে ক্ষুদ্রতর প্রশাসনিক অঞ্চলকে উপজেলা বলা হয়। সারাদেশে ৪৯২টি উপজেলা রয়েছে।

বাংলাদেশে মোট ৪,৫৫৪ টি ইউনিয়ন; ৫৯,৯৯০টি মৌজা এবং ৮৭,৩১৯ টি গ্রাম রয়েছে। বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের প্রশাসনে কোনো নির্বাচিত কর্মকর্তা নেই; সরকার নিযুক্ত প্রশাসকদের অধীনে এসব অঞ্চল পরিচালিত হয়ে থাকে। ইউনিয়ন বা পৌরসভার ওয়ার্ডগুলোতে নির্বাচিত জনপ্রতিনিধিদের উপস্থিতি রয়েছে।

এছাড়া শহরাঞ্চলে ১২ টি সিটি কর্পোরেশন এবং ৩৩০ টি পৌরসভা রয়েছে। ঢাকা-উত্তর, ঢাকা-দক্ষিণ, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট, বরিশাল, নারায়ণগঞ্জ, গাজীপুর, কুমিল্লা ও ময়মনসিংহ। সবগুলোতেই জনগণের ভোটে মেয়র ও জনপ্রতিনিধি নির্বাচন করা হয়।

রাজধানী ঢাকা বাংলাদেশের বৃহত্তম শহর। অন্যান্য উল্লেখযোগ্য শহরের মধ্যে রয়েছে – চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, কক্সবাজার, কুমিল্লা, ময়মনসিংহ, রংপুর, যশোর, গাজীপুর, নারায়ণগঞ্জ, ফেনী,নাটোর, বগুড়া ও দিনাজপুর।

ঢাকার আয়তন প্রায় ২০,৫৩৯ কিলোমিটার।
চট্টগ্রামের আয়তন প্রায় ৩৩,৭৭১ কিলোমিটার।
রাজশাহীর আয়তন প্রায় ১৮,১৯৭ কিলোমিটার।
খুলনার আয়তন প্রায় ২২,২৭২ কিলোমিটার।
বরিশালের আয়তন প্রায় ১৩,২৯৭ কিলোমিটার।
সিলেটের আয়তন প্রায় ১২,৫৯৬ কিলোমিটার।
রংপুরের আয়তন প্রায় ১৬,৩১৭ কিলোমিটার।
ময়মনসিংহের আয়তন প্রায় ১০,৫৮৪ কিলোমিটার।

সাধারণত বাংলাদেশের মোট আয়তন ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার ধরা হয়।

জাতীয়